মেনু নির্বাচন করুন
পাতা

মাসিক সভাসমূহ

     

অদ্য ২৮/০৬/২০১০ ইং তারিখ সকাল ১১.০০ মি: চরবাগডাঙ্গা ইউনিয়ন পরিষদ সভা কক্ষে ইউনিয়ন সমন্বয় কমিটির (ইউসিসিএম) সভার আয়োজন করা হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন ৬নং রাণীহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ আব্দুল লতিফ। সভার শুরুতেই সভাপতি সাহেব সকলের প্রতি শুভেচ্ছা ও সালাম জানিয়ে সভার কাজ আরম্ভ করেন।

সভায় উপস্থিত সদস্যবৃন্দের তালিকাঃ  পরিশিষ্ট ‘ক’’

সভার আলোচ্য বিষয় সমূহ:

১। কোরআন তেলওয়াত।

২। পূর্ববর্তী সভার সিদ্ধান্তবলী পঠন ও অনুমোদনকরন।

৩। দপ্তর ভিত্তিক অগ্রগতি উপস্থাপনা

৪। বিবিধ

১নং আলোচ্য সূচী:বিগত সভার বিবরনী পঠন ও অনুমোদনকরনঃ

পূর্ববর্তী সভার সিদ্ধান্তবলী পাঠ করে শুনান হলো। এবং কোন প্রকার সংশোধনী না থাকায় সর্বসম্মতিক্রমে দৃঢ়করন করা হলো ।

২নং আলোচ্য সূচী :  দপ্তর ভিত্তিক অগ্রগতি উপস্থাপনা।

·        কৃষি বিভাগঃ

 উপ-সহকারী কৃষি কর্মকর্তা জনাব মোঃ জহুরুল ইসলাম সাহেব সভাকে জানান যে, ১৩৬৬ জন কৃষকের  কার্ড তৈরী করা হয়েছে এবং তারা টাকা ব্যাংক থেকে টাকা উত্তোলন করেছেন।

·        সমাজ সেবা বিভাগঃ

ইউনিয়ন সমাজ কর্মী জনাব মোঃ আমিনুল ইসলাম সাহেব সভাকে জানান ,অত্র ইউনিয়নে বয়স্ক ভাতা ভোগীর সংখ্যা ৪৯৭ জন,প্রতিবন্ধী ভাতা ভোগীর সংখ্যাঃ ৫৯ জন,বিধবা ভাতা ভোগীর সংখ্যাঃ মহিলা বিষয়ক অধিদপ্তর থেকে তথ্য সংগ্রহ করে আগামী সভায় ইহার সংখ্যা জানান হবে।

·        পশু সম্পদ বিভাগঃ

 পশু সম্পদ বিভাগের প্রতিনিধি জনাব মোঃ আমিনুল ইসলাম সাহেব সভাকে জানান যে, অত্র ইউনিয়নে ২০০৫ সাল হতে কৃত্রিম প্রজনন শুরু হয়। তিনি বলেন যে, দেশীয় প্রজননের চেয়ে কৃত্রিম প্রজনন করাই ভাল, কারন  এতে যে বাছুর উৎপাদন হয় উক্ত বাছুর ১২ থেকে ১৪ কেজি দুধ বেশী দেয় এবং ইহা ঝুঁকি মুক্ত। কৃত্রিম প্রজনন করার পর ২০ দিনের মধ্যে যদি এর কাজ না হয় তাহলে পুনরায় ফ্রি করে দেয়া হয়। তিনি প্রজননের জন্য ফ্রি ভ্যাকসিনের ব্যবস্থা করা, ভ্যাকসিন সংরক্ষনের জন্য ফ্রিজের ব্যবস্থা করার অনুরোধ জানান।

সভাপতি সাহেব কৃত্রিম প্রজননের প্রসার ঘটানোর জন্য লিফলেট ও মাইকিং করার নির্দেশ দেন।

·        ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনাঃ

জনাব মোঃ আমিনুল ইসলাম  সম্পাদক, কেন্দ্রীয় পাঠাগার বলেন যে, ইউনিয়ন স্বাস্থ্য কমপে­ক্সের রোগীদের মধ্যে ঔষধ বিতরনে স্বচ্ছতা এবং অন্যান্য প্রতিষ্ঠানের  জবাব দিহিতা নিশ্চিত করা প্রয়োজন।

          ইউনিয়ন স্বাস্থ্য কমপে­ক্স এর উপ-সহকারী মেডিক্যাল অফিসার সভায় উপস্থিত না থাকায়  সভাপতি সাহেব এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য নির্দে শ দেন।

 

চলমান পাতা নং ২

পাতা নং ২

·        শিক্ষা বিভাগঃ

সভাপতি সাহেব জানান, শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নের ব্যাপারে বাজেট পাঠান হয়েছে নতুন করে সভায় কোন চাহিদা দেয়ার প্রয়োজন নেই, তবে লেখা পড়ার অনিয়ম, ছাত্র ছাত্রীদের অনুপস্থিতির কথা বলা যাবে।

জনাব মোঃ জাকির হোসেন ইউপি সদস্য বলেন যে, শিক্ষক ও ছাত্র ছাত্রীর উপস্থিতি নিশ্চিত করার জন্য ইউপি থেকে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান মনিটারিং করা দরকার।

জনাব মোঃ আমিনুল ইসলাম সম্পাদক, কেন্দ্রীয় পাঠাগার বলেন যে, জনাব মোঃ জাকির হোসেনের সাথে একমত হয়ে এ কথায় বলতে চাই যে, প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের মাসিক অগ্রগতির প্রতিবেদন ইউপি তে পোছান, নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠান গুলি মনিটারিং করলে হাই স্কুল, গাল্স স্কুল এমনকি কলেজেও স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

সভাপতি সাহেব ও এ ব্যাপারে একমত পোষণ করেন। এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের এবং সকল ইউপি সদস্যগনকে পরবর্তী সভায়  উপস্থিত হওয়ার জন্য অনুরোধ জানান।

ইউনিয়ন ইনফরমেশন সেন্টার বিষয়ে বিগত দশ দিন  প্রশিক্ষণ শেষে মোঃ হজরত আলী বলেন যে, ইউনিয়ন পরিষদে গিয়ে চেয়ারম্যান সাহেবের সাথে যোগাযোগ করে তথ্য সেবা কেন্দ্র চালু করতে হবে। আমাদের মাধ্যমে যে সেবা গুলো প্রদান করা হবে তাতে এলাকার জনগন খুবই উপকৃত হবে। যা ডিজিটাল বাংলাদেশ গড়ার সহায়ক হবে।

·        বেসরকারী সংস্থাঃ

ডাসকো প্রতিনিধি জানান, গ্রাম পর্যায় শক্তিশালী না হলে, কোন কাজ সঠিক বাস্তবায়ন সম্ভব হয় না তবে ফোরামে আলোচনা বিশে­ষণ করার পর যে সিদ্ধান্ত আসে তা সঠিকভাবে বাস্তবায়ন হয়। রাণীহাটী ইউপি চেয়ারম্যান বিশ্ব ব্যাংকের পারস্পারিক শিখন কর্মসুচীর মাধ্যমে বিভিন্ন অভিজ্ঞতা অর্জন করে তা রানীহাটী ইউপিতে বাস্তবায়ন করছেন এবং এটা চলমান থাকবে বলে আশা প্রকাশ করেন।

সভাপতি সাহেব জানান যে, ডাসকো আমাদের হাতে খড়ি দিয়েছে। তাদের মাধ্যমে রাণীাহাটী ইউনিয়নের সুনাম বাংলাদেশ ব্যাপী ছড়িয়ে গেছে। বাংলাদেশের ৫টি জেলার ২১টি ইউনিয়নে মধ্যে চাঁপাই নবাবগঞ্জের রাণীহাটী ইউপি তালিকায় আছে। পিকেএসএফ  ও প্রয়াস সংস্থার মাধ্যমে অত্র ইউনিয়নে বেকারদের কর্মসংস্থান, আম হিমাগার স্থাপন, আর্সেনিক ও স্যানিটেশন বিষয়ে কাজের আশ্বাস পাওয়া গেছে।

                   সভাপতি সাহেব আর ও জানান, ইউসিসিএম এর মাধ্যমে কাজের অগ্রগতি জানা যাবে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকবে, ইহা প্রতিটি ইউনিয়নে বাধ্যতামূলক করা হবে । এজন্য সরকার পরিপত্র জারীর প্রক্রিয়া গ্রহন করেছে। পরিশেষে সভাপতি সাহেব ,

* ইউনিয়ন স্বাস্থ্য কমপে­ক্সের ঔষধ বিতরনে স্বচ্ছতা আনায়ন,

*শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সভায় উপস্থিতি নিশ্চিতকরন,

*খোনাপাড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের সভায় উপস্থিতি নিশ্চিতকরন,

*রাণীহাটী ইউনিয়নে একটি ব্যাংক স্থাপনের জন্য উর্ধ্বোত্বন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হবে এবং সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ প্রদান করে সভার কাজ সমাপ্তি ঘোষণা করেন।

 

 

সভাপতি ও চেয়ারম্যান

রাণীহাটী ইউনিয়ন সমন্বয় কমিটি

৬নং রাণীহাটী ইউনিয়ন পরিষদ।

তারিখঃ ২৮/০৬/২০১০ইংঃ

 

 

৬নং রানীহাটী ইউনিয়ন উন্নয়ন সমন্বয় সভার (ইউডিসিসিএম) কার্যবিবরনীঃ

সভা নং-১

স্থানঃ রাণীহাটি ইউনিয়ন মিলনায়তন।        তারিখঃ ২৮/০৯/২০১১খ্রীঃ                সময়ঃ ৩.৩০ মি:।

           

অদ্য ২৮/০৯/২০১১খী্রঃ তারিখ সকাল বৈকাল ৩.৩০ মি: রাণীহাটি ইউনিয়ন পরিষদ সভা কক্ষে ইউনিয়ন উন্নয়ন সমন্বয় কমিটির (ইউডিসিসি) সভার আয়োজন করা হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন ৬নং রাণীহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ দুরুল হোদা । সভার শুরুতেই সভাপতি সাহেব সকলের প্রতি শুভেচ্ছা ও সালাম জানিয়ে সভার কাজ আরম্ভ করেন।

 

সভায় উপস্থিত সদস্যবৃন্দের তালিকাঃ  পরিশিষ্ট ‘ক’’

 

ক্রমিক নং

সভার আলোচন্য বিষয় সমূহ

আলোচনা/মমত্মব্য/ সিদ্ধামত্ম/ অগ্রগতি/বাসত্মবায়ন/দায়িত্ব প্রাপ্ত ব্যক্তি/সংস্থা

১।

পবিত্র কোরআন তেলওয়াত

পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন জনাব মোঃ আনোয়ারুল ইসলাম ।

২।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ভিডিও চিত্র প্রদর্শন

ইউডিসিসিএম এর  ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

৩।

পূর্ববর্তী সভার সিদ্ধান্তবলী পঠন ও অনুমোদনকরন।

পূর্ববর্তী সভার সিদ্ধান্তবলী পঠন ও অনুমোদন করা হয়।

৪।

দপ্তর ভিত্তিক অগ্রগতি উপস্থাপনা

 

 

ক)

ট্রেড লাইসেন্স ফি দোকান ভাড়া বাড়ান প্রসংগে আলোচনা

 পরবর্তী বাজেটে ট্রেড লাইসেন্স ফি কমপক্ষে ১০০ টাকা এবং দোকান ভাড়া কমপক্ষে ১০০ টাকা বৃদ্ধি করার সিদ্ধামত্ম হয়।

খ)

নব নির্বাচিত প্যাণেল চেয়ারম্যান গনকে সংবর্ধনাঃ

নব নির্বাচিত প্যাণেল চেয়ারম্যান ১ জনাব,মোঃ মফিজ উদ্দীন, প্যাণেল চেয়ারম্যান ২ জনাব,মোঃ রহমত আলী, মহিলা প্যাণেল চেয়ারম্যান জনাব মোসাঃ সুফিয়া সুলতানা ছবি কে সদস্যদের সহিত পরিচয় ও সংবর্ধনা প্রদান করা হয়।

গ)

সমাজ সেবা বিভাগঃ

 মোঃ আমিনুল ইসলাম ইউনিয়ন সমাজ কর্মী জানান, অত্র ইউনিয়নে বয়স্ক ভাতা ভোগীর সংখ্যা ৫৪৯  প্রতিবন্দী ও বিধবা ভাতার সংখ্যা ডাটা পাওয়া যায় নাই। এখন হতে সমস্থ ভাতাভোগীকে পৃথক ব্যাংক হিসাবের মাধ্যমে টাকা প্রদানের সিদ্ধামত্ম গ্রহণ করা হয়েছে। বয়স্ক ও বিধবা ভাতার ব্যাংক হিসাব খোলার কাজ চলছে।

এ ব্যাপারে ইউ আইসি উদ্যোক্তা গনকে সহযোগিতা করার সিদ্ধামত্ম হয় ।

 

 

                                      চলমান পাতা নং ২

 

 

ঘ)

 

কৃষি বিভাগঃ

                      পাতা নং ২

মোঃ জহুরুল ইসলাম বলেন, তিনটি মৌসুমে কাজ করে ১৫০ জন কৃষকের মধ্যে সার প্রদান করেন। কৃষি প্রদর্শনী করা হয়েছে ১) মাস কলাই,২) সরিষা প্রদর্শনী ৩) পাট প্রদর্শনী।

উপ-সহকারী কৃষি কর্মকর্তাগনকে নিয়মিত কর্তব্য পালনের তাগিদ সহকারে সিদ্ধামত্ম গৃহিত হয়।

ঙ)

সন্ত্রাস বাদ ও জঙ্গিবাদ নির্মূল প্রসংগে

মোঃ আবু তালেব ইমাম, রামচন্দ্রপুরহাট জামে মসজিদ  ফেতনা ফাসাদ ও জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ মুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করেন।

সভাপতি সাহেব প্রতি জুম্মা খুতবাই প্রত্যেক ইমাম সাহেবকে অমত্মতঃপক্ষে ৫ মিনিট সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ নির্মূল কল্পে বক্তব্য দেয়ার পরামর্শ দেন।

এ বিষয়ে প্রত্যেক জুম্মা মসজিদে পত্র দেয়ার সিদ্ধামত্ম হয় ।

চ)

পরিবার পরিকল্পনা বিভাগ

মোসাঃ মনোয়ারা বেগম বলেন, ঔষধের কোন সমস্যা নাই। তবে স্থায়ী বন্ধ্যাকরনের ব্যাপারে কেউ আগ্রহ প্রকাশ করছে না।

প,ক,স গনকে সুষ্ঠভাবে দায়িত্ব পালনের তাগিদ সহকারে সিদ্ধামত্ম গৃহিত হয়।

ছ)

 স্বাস্থ্য সহকারী

কেউ উপস্থিত ছিলেন না। পরবর্তী মিটিং-এ উপস্থিত করা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়।এবং মিটিং-এ না আসার কারণ ব্যাখ্যা চাওয়ার নির্দেশ প্রদান করা হয়।

জ)

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র

 ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের কর্মী বলেন, আমরা যে ঔষধ পাই তা সুষ্ঠভাবে বণ্টন করি। যদি কম ঔষধ সরবরাহ থাকে তাহলে জনগনের গালিগালাজ খেতে হয়।

সভাপতি সাহেব ঔষধ আসার পর ইউনিয়ন পরিষদে খবর দিয়ে প্রতিনিধির উপস্থিতিতে ঔষধ কার্টূন খোলার নির্দেশ দেন।

ঝ)

শিক্ষা বিভাগ

প্রধান শিক্ষক কেজিপুর উচ্চ বিদ্যালয় বক্তব্যের প্রেক্ষিতে সভাপতি সাহেব শিক্ষা প্রতিষ্ঠানের গাছের ডাল পালা আর যাতে কেউ না কাটে সে ব্যাপারে সচেতন করার জন্য মাইকিং করার নির্দেশ দেন।

ছাত্রীদের স্কুল যাওয়া আসার পথে কেউ যদি কোন রকম বাধার সৃষ্টি করে তাহলে শক্তহাতে সভাপতি সাহেব ব্যবস্থা গ্রহণ করবেন বলে প্রতিশ্রুতি দেন।

সভাপতি সাহেব আরও বলেন আমরা যে, যে পরিসরে আছি সেখান থেকে তার নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করার এবং শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন সমস্যা গুলোর প্রতি লক্ষ্য রাখার জন্য অনুরোধ জানান।

                                              

 

                                               চলমান পাতা নং ৩

 

পাতা নং ৩

ঞ)

ডাসকো এসডি এসডি প্রজেক্ট

ডাসকো প্রতিনিধি মোঃ মনিমূল হক বলেন,২০১১ সালে ডাসকো এসডি এসডি প্রজেক্টের অধীন কিছু নলকুপ রিসিংকিং ও নলকুপের গোড়া বাঁধান হবে। এজন্য কমিটি গঠন করে ঠিকাদার নিয়োগের পরামর্শ দেন এবং ২০% উপকার ভোগীর টাকা উত্তোলনের জন্য সভাপতি সাহেবকে অনুরোধ জানান।

সকলকে ২০% উপকার ভোগীর টাকা উত্তোলনে জন্য উদ্বুদ্ধকরনের ও কমিটি গঠন করে ঠিকাদার নিয়োগের

সিদ্ধামত্ম হয়।

ট)

পরবর্তী সভা

পরবর্তী সভায় সকল সদস্যদের উপস্থিতি কামনা করা হয়। কমপক্ষে দুই মাস অমত্মর সভা করার সিদ্ধামত্ম হয়। পরবর্তী সভার তারিখ নোটিশের মাধ্যমে জানান হবে।

         

         

 

          পরিশেষে সভাপতি সাহেব ,

 

* ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ঔষধ বিতরনে স্বচ্ছতা আনায়ন,

*শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সভায় উপস্থিতি নিশ্চিতকরন,

* অত্র ইউনিয়নের কর্মকর্তা কমচারীদের সভায় উপস্থিতি নিশ্চিতকরন,

*রাণীহাটী ইউনিয়নে একটি ব্যাংক স্থাপনের জন্য উর্ধ্বোত্বন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হচ্ছে ও খুব শীঘ্রই ব্যংক স্থাপন হবে এ প্রতিশ্রুতি দিয়ে এবং সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ প্রদান করে সভার কাজ সমাপ্তি ঘোষণা করেন।

 

 

সভাপতি ও চেয়ারম্যান

রাণীহাটী ইউনিয়ন সমন্বয় কমিটি

৬নং রাণীহাটী ইউনিয়ন পরিষদ।

তারিখঃ ২৮/০৯/২০১১খ্রীঃ

 

 

 

                                                                                                                       

 

 

 

 

 

                                                                                                                                                                     চলমান পাতা নং ৪

 

পাতা নং ৪

 

 ইউনিয়ন পরিষদ কার্যালয়

চাঁপাইনবাবগঞ্জ সদর, চাঁপাইনবাবগঞ্জ।

স্মারক নংঃ ১৪                                                                                 তারিখঃ ১২/০১/২০১২খ্রীঃ

 

অনুলিপি সদয় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য প্রেরণ করা হলো।

১। জেলা প্রশাসক, চাঁপাইনবাবগঞ্জ।

২। উপজেলা নির্বাহী অফিসার, চাঁপাইনবাবগঞ্জ সদর, চাঁপাইনবাবগঞ্জ।

৩। প্রধান নির্বাহী কর্মকর্তা, ডাসকো বাংলাদেশ, ডিঙ্গাডোবা, রাজশাহী।

৪। ইউপি সদস্য/ইউডিসিসি সদস্য  ------------------------------------- নং ওয়ার্ড

৫। অফিস কপি।

                                                           

      (মোঃ দুরুল হোদা)

চেয়ারম্যান

৬নং রাণীহাটী ইউনিয়ন পরিষদ

চাঁপাইনবাবগঞ্জ সদর, চাঁপাইনবাবঞ্জ।


Share with :

Facebook Twitter